শনিবার, ১১ মে, ২০১৯

তুলসী পাতার বিভিন্ন উপকারিতা কি কি ?


   তুলসী একটি আমাদের খুব পরিচিত গাছ । আমাদের বাড়ির আশে পাশে সব জায়গায় আমরা তুলসী গাছ দেখতে পাই । এই তুলসী গাছের উপকারিতা বলে শেষ করা যাবেনা । তুলসী পাতা খাওয়ার কোন নিয়ম নেই, আপনার যখন ইচ্ছা হবে খেতে পারেন । আয়ুর্বেদিক মতে তুলসী পাতা অনেক রোগ, ব্যাধি প্রতিরোধে সাহায্য করে । এখন আমরা জানবো যে - আপনি ঘরোয়া ভাবে তুলসী পাতার সাহায্যে বিভিন্ন রোগ প্রতিরোধ কিভাবে করবেন ? সব কিছু জানতে হলে পুরো লেখাটি শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন ।

১) কোষ্ঠ কাঠিন্য – পেট পরিষ্কার বা পায়খানা যদি আপনার ঠিক মত না হয়, অনিদ্রা, পরিশ্রম না করা, তবে আপনার কোষ্ঠ কাঠিন্য হয়ে থাকে । খাওয়ার খাওয়ার ফলে আপনার সমস্যা দেখা যায়, মাথা ভার হয়, অম্ল ইত্যাদি রোগ দেখা যায় । ২০ গ্রাম তুলসী পাতার রসের সাথে ৫০ গ্রাম গোলাপি ফিটকিরি গুঁড়ো করে ট্যাবলেট তৈরি করবেন । ট্যাবলেট গুলি রোদে শুকিয়ে নেবেন । সেই ট্যাবলেট গুলি সকালে ও সন্ধ্যায় একটি করে খাবেন । লঘু ও পুষ্টিকর খাবার খাবেন, গুরুপাক খাবার বেশি খাবেন না ।

২) চোখ ওঠা - চোখ ওঠা একটি সংক্রামক রোগ । ঠাণ্ডা, গরমে ঘোরা, ধোঁয়া লাগা, চোখে ধুলো বালি পড়া নানা কারনে এই সমস্যা হয় । তুলসী পাতার রসে সামান্য মধু মিশিয়ে চোখে ফোটা ফোটা করে দেওয়া যায় । তুলসী পাতার রস চোখে যদি আপনি কাজলের মত করে লাগান চোখ ওঠা ও চোখে জল পড়া ভাল হয় ।

৩) চুল পড়া ও টাক – আপনার চুল ওঠতে থাকলে তুলসী গাছের ২১ টি পাতার নেবেন, আর নেবেন আমলকী ১০ গ্রাম । ১৫-২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন । তারপর সেই জল চুলের গোঁড়া থেকে সারা চুলে ভাল করে লাগান । মাথা যখন নিজে থেকে শুকনো হয়ে যাবে তখন মাথা ধুয়ে নারকেল তেল লাগান । আপনার টাক পড়লে পিপুল গাছের কলি ও তুলসী পাতা একসাথে বেটে মাথায় লাগান ।

৪) দাঁতের সমস্যা – আপনার দাঁতে যদি যন্ত্রণা হয় তবে কাল মরিচ ও তুলসী পাতা বেটে ট্যাবলেট তৈরি করে যেখানে যন্ত্রণা করছে সেখানে চেপে ধরে রাখুন । দাঁতে দুর্গন্ধ হলে খাওয়ার পর ১-২ টি তুলসী পাতা চিবিয়ে খাবেন  দাঁতে পোকা হলে তুলসী পাতার রসের সঙ্গে কর্পূর মিশিয়ে তুল দিয়ে দাঁতের গোঁড়ায় লাগান।

৫) জন্ডিস – সারা দেহ হলুদ বর্ণ হয়ে যায়, দেহে রক্ত কমে গেলে এই রোগ হয় । ১০ গ্রাম তুলসী পাতার রসের সাথে ৫০ গ্রাম মুলোর রস নিন, এরপর কিছুটা গুড় মিশিয়ে খাবেন । প্রতিদিন তিনবার করে এক মাস খাবেন ।

৬) রাতকানা – তুলসী পাতার রস এক ফোটা করে চোখে নিতে পারেন  একমাস তুলসী পাতার রস খেতে হবে । মরিচ ভিজে কাপড়ে রেখে যখন দেখবেন দানা ফুলে উঠবে মরিচের ছাল তুলে নিন । দানা গুলি বেটে তুলসীর রস দিয়ে ট্যাবলেট তৈরি করে চোখে সকাল সন্ধ্যায় ঘসতে হবে । সাবধানে করবেন, চোখে জ্বালা করতে পারে ।

৭) কুষ্ঠ রোগ – কুষ্ঠ হলে তুলসীর রস অনেকদিন পর্যন্ত খান । আপনার যদি শ্বেত কুষ্ঠ হয় তাহলে, পাঁচটি তুলসীর পাতা নিয়ে প্রতিদিন সকাল, দুপুর, সন্ধ্যার আগে বেশ অনেকদিন খান । তুলসির রস ও মধু মিশিয়ে চেটে চেটে খেতে পারেন ।
৮) স্তনদুগ্ধ বৃদ্ধি – শিশুদের জন্য মায়েদের বুকে অনেক দুধের দরকা হয় । অনেক মায়েদের বুকে দুধ আসেনা বা কম আসে । এমন অবস্থায় তুলসী পাতার রস ও মকাই ১০ মিলিমিটার, অশ্বগন্ধার রস এবং শাঁস ৫ মিলিমিটার নিতে হবে । মধু মিশিয়ে এক সপ্তাহ খেতে হবে । স্তনে দুধের পরিমাণ বৃদ্ধি পাবে ।   

৯) শীঘ্র পতন ও স্বপ্নদোষ – অনেক সময় দেখা যায় যে রতি মিলন কালে অনেকের তাড়াতাড়ি বীর্যপাত হয়ে যায় । এরকম দেখা গেলে তুলসী গাছের মূল সুপারির বদলে পানে দিয়ে খেতে পারেন । স্বপ্নদোষের কারনে আবার অনেকের ঘুমের মধ্যে বীর্যপাত হয়ে যায় । তুলসী পাতার মূল বেটে খেলে উপকার পাবেন ।

১০) অন্যান্য – তুলসী পাতা স্নান করার আগে জলে দিয়ে রাখুন, আপনার তাহলে চর্মরোগ হবেনা । খাওয়ার জলের সাথে তুলসী পাতার রস খেলে পেটের সমস্যা হবেনা । আপনি তুলসী পাতা চিবিয়ে খেলে আপনার দাঁতের আয়ু বাড়বে, দাঁত মজবুত ও উজ্জ্বল হবে, পোকা হবেনা । তুলসী পাতার রস মালিশ করলে হাড় শক্ত হয় ।


  আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নীচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । স্বাস্থ্য বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে স্বাস্থ্য লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ 

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।


২টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. Basil application in daily life
    Tulsi tree is more or less known to all of us. The scientific name of Tulsi tree is Ocimum Tenuiflorum. To Hindus, Tulsi tree is a symbol of holiness. There were flowers and water in the morning and in the evening the mother, sister and sisters of the house used to light incense lamps.
    আরো জানার জন্য ক্লিক করুন

    উত্তরমুছুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷