শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯

ম্যাপ বা মানচিত্রের সাহায্যে পৃথিবী চিনবেন কিভাবে ?.


   রাহুল কয়েকদিন আগে একটি অচেনা জায়গায় বেড়াতে গিয়েছিল । বিকেলে আকাশ মেঘলা করে বৃষ্টি শুরু হল । এর মধ্যে সে রাস্তা হারিয়ে ফেলল । আকাশে মেঘ থাকার জন্য দিক ঠিক করতে পারছেনা । একজনকে বলায় সে বলল সোজা উত্তর দিকে চলে যেতে । কিন্তু, উত্তর দিক কোনটা বুঝতে পারছেনা । তাহলে আমাদের কাছে কি থাকলে কোন দিক বা জায়গা সম্বন্ধে ধারণা করতে পারি ? উত্তর হল ওই এলাকার ম্যাপ বা মানচিত্র ।


 খ্রিস্ট জন্মের ২৫০০ বছর আগে পৃথিবীর প্রাচীনতম মানচিত্র আবিষ্কৃত হয় ব্যাবিলনে । মানচিত্রটি একটি পোড়া মাটির ফলকের উপর আঁকা ছিল । ষোড়শ শতাব্দীতে ১৫৭৮ খ্রিস্টাব্দে ভূগোল বিদ মার্কেটর প্রথম মানচিত্র বই প্রকাশ করেন । গ্রিক পুরাণের দেবতা ‘Atlas’ এর নাম অনুসারে নাম করণ করা হয় Atlas’বর্তমানে মানচিত্র বইকেও Atlas’ বলা হয় । মানচিত্র প্রাচীনকালে চামড়া, কাপড়, তুলোট কাগজের ওপর সাধারণত আঁকা হত । ম্যাপ শব্দটির উৎপত্তি ল্যাটিন শব্দ ‘ম্যাপা’ থেকে, যার অর্থ কাপড় । মানচিত্র আঁকার বিদ্যাকে বলা হয় কার্টোগ্রাফি । বর্তমানে ঘরে বসেই উপগ্রহের চিত্রের মাধ্যমে কম্পিউটার দ্বারা মানচিত্র তৈরি করা যায় ।

  মানচিত্র ছাড়াও আরও কতগুলির উপাদানের দ্বারা কোন অঞ্চলের বা জায়গা সম্বন্ধে জানতে পারি । গ্লোব হল পৃথিবীর একটি ছোটো মডেল বা ক্ষুদ্র প্রতিরূপ । তবে, গ্লোবের দ্বারা বেশি তথ্য পাওয়া যায়না । তাছাড়াও স্কেচ ও প্ল্যান-এর দ্বারা কোনও অঞ্চল সম্বন্ধে ধারণা করা যায় । স্কেচ থেকে দিক ও দূরত্ব সঠিক পাওয়া যায়না । পৃথিবী সম্বন্ধে সঠিক ভাবে  জানতে সবথেকে ভাল ও সহজ উপায় হল ম্যাপ বা মানচিত্র । পৃথিবী গোলাকার তাই তাঁকে সমতল কাগজে আঁকতে গেলে অনেক ত্রুটি হয় ।

  মানচিত্রে বিভিন্ন তথ্য ও নানা বিষয় দেখানো হয় । যে মানচিত্রে নদনদী, মালভূমি, পাহাড়-পর্বত, সমভূমি ইত্যাদি দেখানো হয় সেই মানচিত্রকে প্রাকৃতিক মানচিত্র বলে । যে মানচিত্রে জেলা, দেশ, মহাদেশ ইত্যাদি দেখানো হয় তাকে রাজনৈতিক মানচিত্র বলে । আবার যেসব মানচিত্রে আবহাওয়া, রেলপথ, সড়কপথ, জনসংখ্যা, খনিজ সম্পদ ইত্যাদি নির্দিষ্ট বিষয় দেখানে হয় তাকে বিষয়ভিত্তিক মানচিত্র বলা হয় ।


  মানচিত্র আঁকার জন্য আমাদের কতগুলি অপরিহার্য উপাদানের দরকার হয় । পুরো পৃথিবীকে আমরা একসাথে দেখতে পাইনা । একটি নির্দিষ্ট স্কেল অনুসারে পৃথিবী বা তার কোন অংশকে মানচিত্রে উপস্থাপন করা হয় । যখন ছোটো স্থানে পুরো পৃথিবী, দেশ বা মহাদেশ দেখানো হয় তখন তাকে ছোটো স্কেল মানচিত্র বলে । এখানে খুব বেশি তথ্য পাওয়া যায়না । আবার যেসব মানচিত্রে ছোটো এলাকাকে বড়ো করে দেখানো হয় তাকে বড়ো স্কেল মানচিত্র বলে । এখানে বিস্তারিত তথ্য পাওয়া যায় ।

  মানচিত্রের কোনও বড়ো এলাকাকে পুরোটা দেখানোর জন্য তাকে বাস্তব দূরত্বের তুলনায় আকারে ছোটো করে দূরত্ব দেখানো হয় । পৃথিবীর দুটি স্থানের মধ্যে যে নির্দিষ্ট দূরত্ব অনুপাতে মানচিত্রের দূরত্ব দেখা যায় তাকে বলা হয় মানচিত্রের স্কেল । মানচিত্রে দুটি স্থানের মধ্যে বাস্তব দূরত্ব বের করার জন্য প্রথমে স্থান দুটিকে একটি সরল রেখায় যোগ করতে হবে । এরপর মানচিত্র দূরত্বকে মানচিত্রের স্কেল দিয়ে গুন গুন করতে হবে । পৃথিবীর ম্যাপের মধ্যে আমরা ভারত বা বাংলাদেশেকে খুব ছোটো দেখি । কিন্তু, এশিয়া মহাদেশের মধ্যে দেখলে একটু বড়ো দেখা যায় ।  এর কারণ হল – পৃথিবীর মানচিত্রে অনেক দেশ, মহাদেশ থাকার জন্য ছোটো দেখায়, আর এশিয়াতে কয়েকটি দেশ থাকার জন্য বড়ো দেখায় ।

  মানচিত্রে যখন কোন এলাকাকে ছোটো করে দেখানো হয় তখন সেখানে কি কি আছে তা বোঝাবার জন্য কিছু সংকেত, রঙ, প্রতীক, চিহ্ন ইত্যাদি ব্যবহার করা হয় । পৃথিবীর সমস্ত দেশের মানচিত্রে কিছু নির্দিষ্ট সংকেত, রঙ, প্রতীক, চিহ্ন একই অর্থের জন্য ব্যবহার করা হয় । তাকে প্রচলিত বা প্রথাগত প্রতীক চিহ্ন বলে । এরকম কয়েকটি হল – পাহাড় পর্বতের জন্য খয়েরি বা বাদামি, জলের জন্য নীল, সমভূমি বা বনভূমির জন্য সবুজ, কৃষিজমির জন্য হলুদ রঙ ।

  এছাড়া শিরোনাম থাকে, যার সাহায্যে মানচিত্রের বিষয় বস্তুর ধারণা পাওয়া যায় । উত্তর দিক দেখানো তিরচিহ্ন, দিক নির্ণয় করার জন্য । যদি কোন মানচিত্রে দিক চিহ্ন না থাকে তবে তার উপরের দিক উত্তর দিক, নীচের দিক দক্ষিণ দিক, ডানদিকে পূর্বদিক ও বামদিকে পশ্চিম দিক হয় । মানচিত্রে অসংখ্য ধরণের তথ্য দেওয়া থাকে । নির্দেশিকায় তার অর্থ দেওয়া থাকে । তবে একটা কথা মনে রাখতে হবে – মানচিত্রকে সঠিক ভাবে যদি না পড়তে পারেন তাহলে মানচিত্রে দেখানো কোন অঞ্চল সম্পর্কে স্পষ্ট ধারণা করতে পারবেন না ।

    আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নীচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । ভূগোল ও জানা অজানা  বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে ভূগোল ও জানা অজানা লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । 


অর্ডার করতে নীচের লিঙ্কে প্লিজ ক্লিক করুন।

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

1 টি মন্তব্য:

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷