রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০

আপনি বিবাহের পর সুখী দাম্পত্য জীবন কিভাবে কাটাবেন ?


 বিবাহ হল এমন একটি সম্পর্ক, যেখানে একজন পুরুষ ও নারী একে অপরের সাথে সারা জীবন থাকার অঙ্গীকার বদ্ধ হয়ে থাকেন । বিয়ে করলে যে দাম্পত্য জীবন সুখের হবে তেমনটা ভাবা সহজ নয় । বিয়ের পর দুইজন মানুষের একসাথে নতুন জীবনের পথ চলা শুরু হয় । শুধু ভালোবাসা ও যৌন সম্পর্কের মধ্য দিয়ে এই সম্পর্ক সুখী রাখা যায় না । নতুন জীবন নির্ভর করে পারস্পরিক ভালোবাসা, সততা ও সমঝোতার উপর । একটি ভালো সম্পর্কে প্রয়োজন হয় দুইজনের আন্তরিক প্রচেষ্টা ও যত্নের, শ্রদ্ধা ও নিঃস্বার্থ ভালোবাসার । কিন্তু, অনেক মানুষের জীবন বিয়ের পর অসহ্য, দুঃখ জনক, ক্লান্তিকর হয়ে যায় ।  আপনি আপনার বিবাহের পর সুখী দাম্পত্য জীবন কিভাবে কাটাবেন তার কিছু পদ্ধতি নিচে দেয়া হল ।
 
 
১) আপনি যাকে বিয়ে করেছেন তার সাথে আপনাকে সারা জীবন কাটাতে হবে । সুখী দাম্পত্য জীবন পেতে পরিবারের দায়িত্ব দুজন মিলেই ভাগ করে নিন । স্বামী-স্ত্রী দুজনেই যদি চাকরিজীবী হয় , তাহলে ঘরের সব কাজ স্ত্রীর উপর চাপিয়ে না দিয়ে আপনি বাড়ির কাজে আপনার স্ত্রীর সাথে হাত বাড়িয়ে দিন । এরফলে আপনাদের সম্পর্ক মজবুত হবে ।



২) বিশ্বাস কথাটা ছোট হলেও এর গুরুত্ব অনেক বেশি । যে কোনও সম্পর্কে বিশ্বাসই হল মূল ভিত্তি এর মাধ্যমেই সম্পর্ক আরও মজবুত হয় । আপনি আপনার স্ত্রীকে সব সময় বিশ্বাস করুন । দুজনের মধ্যে কোনও বিষয় গোপন রাখবেন না । একজন আরেকজনের কাছে স্বচ্ছ থাকুন । আপনার সততা, খোলাখুলি কথা আপনার সঙ্গীর বিশ্বাস অটুট রাখতে সাহায্য করবে । আপনি যদি কিছু গোপন করেন, পরবর্তী কালে সেটি প্রকাশ হলে আপনাদের সম্পর্কে খারাপ প্রভাব পড়তে পারে । আপনি আপনার সঙ্গীকে মন দিয়ে বিশ্বাস করুন, শ্রদ্ধা করুন । এতে সম্পর্কে গভীরতা বাড়ে ও সম্পর্ক দীর্ঘস্থায়ী হয় । 
আরো পড়ুন -বিয়ের আগে নারীদের যে বিষয়গুলো জানা জরুরি?
৩) আপনারা বছরের পর বছর একসাথে আছেন । মাঝেমধ্যে নিজেরাই দেখা করুন বাইরে গিয়ে । দুজন মিলে বাইরে খেতে যেতে পারেন । সারাদিনে একবারের জন্য হলেও দুজন দুজনের সাথে সময় কাটান অন্তত ১০মিনিট । মাসে অন্তত একটি সন্ধ্যাকে নিজেদের মতো উপভোগ করুন । আপনি আপনার জীবনের বিশেষ দিনগুলো মনে রাখুন । সেই দিনগুলি পালন করুন ও একে অপরকে উপহার দিতে পারেন ।

৪) জীবন সবসময় একই রকম যাবে এমন মনে করার কারণ নেই ।  দাম্পত্য জীবনে এক সঙ্গে থাকতে গেলে সামান্য কারণে ভুল বোঝাবুঝি হতেই পারে অনেক সময় তা সম্পর্ক ভাঙা পর্যন্তও গড়ায়  দিনের ঝগড়া নিয়ে রাতে ঘুমোতে যাবেন না । ধীরে সুস্থে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করুন । এতে একে অপরের সম্পর্কে শুধু ভালো ধারণাই তৈরি হবে না, বরং সম্পর্কেও মধুরতা আসবে তাকে বোঝাবেন যে – আপনি তাকে সবথেকে বেশি ভালবাসেন ।


৫) সুখী দাম্পত্য জীবন পেতে প্রতিদিন একে-অপরের প্রশংসা করুন । ছোটখাটো বিষয়ে তার প্রশংসা করেও সম্পর্কে মধুরতা ফিরিয়ে আনতে পারেন আপনার সঙ্গীর ভালো দিকগুলো প্রকাশ করে তাঁর প্রশংসা করুন । তবেই সম্পর্ক সফল দীর্ঘস্থায়ী হবে ছোট একটি ধন্যবাদ কিংবা এক মুহূর্তের প্রশংসা আপনার সঙ্গীর মন ভালো করে দিতে পারে নিমিষেই । ভালোবাসার মানুষের কাছ থেকে প্রশংসা শুনতে কার না ভালো লাগে ।

৬) কথায় আছে মানুষ মাত্র ভুল করে । ভুল হলে অভিমান করবেন না । কারণ সে আপনার পরিবারের একজন সদস্য । অভিমানের সময় চুপ করে বসে না থেকে কিংবা কথা কাটাকাটি না করে সুন্দর কিছু একটা করার চেষ্টা করুন । নিজের ভুল থেকে শিক্ষা নিন । নিজের দোষের জন্য অপরজনকে দায়ী না করে নিজেই নিজের দায়িত্ব নিতে শিখুন ।  একজন ভালো শ্রোতা হওয়াও বড় গুণ । চুপ থাকুন এবং তার কথা শুনুন । রাগের সময় উঁচু স্বরে কথা না বলে নিচু স্বরে কথা বলুন । কথা বলার সময় খারাপ শব্দ ব্যবহার করবেন না ।

৭) কোন গুরুত্বপূর্ণ কিংবা যেকোনো সিদ্ধান্ত নেওয়ার সময় একবারের জন্য হলেও আপনার সঙ্গীকে জিজ্ঞেস করুন । পছন্দ না হলে ভদ্র ভাবে আপনার মতামত জানিয়ে দিন । নিজের সিদ্ধান্ত জোর করে কারোর উপর চাপিয়ে দেবেন না । একে অপরের স্থান দিতে শিখুন, স্বাধীনতা দিতে শিখুন ।


৮) আপনার সঙ্গীর যদি পড়াশোনা, ব্যবসা বা চাকরি করার জন্য উৎসাহ থাকে তাহলে তাকে সাফল্য পেতে সাহায্য করুন । এরফলে আপনাদের ভালোবাসা হবে আরও শক্তিশালী ।

৯) দিনক্ষণ না গুণে প্রতিদিন ভালোবাসার চর্চা করুন একে অপরের মতামত ইচ্ছা অনিচ্ছার বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে এতে একে অপরের সম্পর্কে শুধু ভালো ধারণাই তৈরি হবে না, বরং সম্পর্কেও মধুরতা আসবে

১০) জীবন সবসময় একই রকম যাবে এমন মনে করার কারণ নেই। জীবনের খারাপ সময়েও স্বাভাবিক থাকার চেষ্টা করুন । মাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করে রাখুন, পরে এটি আপনার জীবনে খুব কাজে লাগবে । 

 আমাদের লেখা আপনার কেমন লাগছে বা আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্ট টি পৌঁছেদিতে অনুগ্রহ করে শেয়ার করুণ । সম্পর্ক বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে সম্পর্ক লেখাটির উপর ক্লিক করুণ । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
 আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

 

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷