শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

আপনি চাকরি করার জন্য ইন্টারভিয় কিভাবে দেবেন ?.


 আমাদের প্রতিটি মানুষের জীবনে চাকরি করার আশা থাকে সবাই চায় জীবনে চাকরি করে প্রতিষ্ঠিত হতে চাকরি করার জন্য বেশির ভাগ মানুষ লিখিত পরীক্ষায় পাশ করে যান কিন্তু, ইন্টারভিয় দিতে গিয়ে পাশ করতে পারেনা সবারই একটা কৌতূহল আছে এটা জানার যে কি হয় ইন্টারভিয় রুমে আপনার চাকরি পাবার সম্ভাবনা অনেকখানি নির্ভর করে ইন্টারভিউতে আপনি কতটা ভালো করেন তার ওপর । অনেক সময় চাকরিটা হাতের কাছে এসেও হাত ছাড়া হয়ে যায় আপনার চাকরি যাতে হাত ছাড়া না হয়ে যায় তার জন্য এখন আমি আপনাদের জানাবো যে - আপনি চাকরি করার জন্য ইন্টারভিউ কিভাবে দেবেন ?.
 
১) লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হয় মৌখিক পরীক্ষায় মৌখিক পরীক্ষা নানান ভাবে হতে পারে প্রথমে আপনি কাজ করার জন্য যেখানে ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেই অফিস বা সংস্থা বা কোম্পানি সম্পর্কে আপনাকে আগে থেকে কিছু তথ্য জেনে নিতে হবে যে প্রতিষ্ঠানে আপনি কাজ করতে চাইছেন সেটি সম্পর্কে বিস্তারিত জানুন । সেখানে প্রধানত কি কাজ করা হয়, কতজন কাজ করে, কিভাবে কাজ হয়, মাসে কত টাকা মাইনে দেয় ইত্যাদি আপনার এই সব তথ্য জানা থাকলে সেখানে আপনার কাজ পেতে সুবিধা হবে সেজন্য আপনি সেই অফিস বা সংস্থা বা কোম্পানি কোন কর্মীর সাথে আগে কথা বলে নিতে পারেন বর্তমানে এসব জানার একটা ভালো উপায় হল ওই প্রতিষ্ঠানের ওয়েবসাইট ।
২) আগে দর্শনধারী, তারপর গুণ বিচারিপুরনো হলেও কথা এক্ষেত্রে বেশ প্রযোজ্য । ইন্টারভিউ দেওয়ার জন্য উপযুক্ত পোশাক পরুন যে পোশাকে আপনাকে দেখতে সুন্দর লাগবে তাই বলে আবার বেশি সাজগোজ করবেন না আপনি যতই ভালো ইন্টারভিউ দিন না কেন, আপনার পোশাক পরিচ্ছদ দেখে ইন্টারভিউয়াররা যদি বিরক্ত হন, তাহলে আদতে কোনও লাভ হবে না । ছেলেরা স্যুট ও টাই পরতে পারেন, মেয়েরা শাড়ি বা শালোয়ার ইত্যাদি নিয়োগ বিশেষজ্ঞরা ব্যাপারে সাদা রঙকে প্রাধান্য দিয়ে থাকেন । রঙিন, জবড়জং পোশাকের চেয়ে হালকা রঙের পোশাক পরাই ভালো । দরজায় প্রবেশ করার সঙ্গে সঙ্গেই মুখে হাসি রাখুন, হাসিমুখে প্রতিটি প্রশ্নের জবাব দিন ।
৩) প্রথমবার আপনি যখন ইন্টারভিউ রুমে ঢুকবেন তখন সেখানে উপস্থিত ইন্টারভিউ নেওয়ার জন্য যারা আছেন তাদের সাথে হাত মেলান একজন ইতিবাচক, আত্মবিশ্বাসী এবং পেশাদার লোক কখনোই কাঁপা কাঁপা, নিস্তেজ হাতে করমর্দন করবে না । ঠিকভাবে হ্যান্ডশেক করা অনুশীলন করুন এটা হল এক ধরনের সৌজন্য দেখানো নিজেকে তখন নার্ভাস অনুভব করবেন না
৪) সঠিক ভাবে তাঁদের সামনে বসবেন । বডি ল্যাংগুয়েজের ক্ষেত্রে আরেকটি বিষয় মনে রাখবেন, ইন্টারভিউয়ের সময় কখনো কাত হয়ে বসবেন না । সবসময় সোজা হয়ে বসুন । আপনার বসার ধরন দেখে তাঁরা বুঝে নেবে যে – আপনি কেমন ধরনের মানুষ এমন ভাব দেখাবেন না যাতে আপনাকে অলস বা খুব কাজের মানুষ বলে মনে করে । আপনি আপনার সাধারণ ভাবে স্বাভাবিক থাকবেন । আপনি আপনার বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখবেন ।
৫) আপনাকে এরপর তাঁরা বিভিন্ন প্রশ্ন করবেন । আপনাকে কি ধরনের প্রশ্ন করা হতে পারে তার একটি তালিকা তৈরি করুন এবং সম্ভাব্য উত্তরগুলোও ভেবে নিন । আপনি যে পদের জন্য আবেদন করেছেন ওই পদের কাজের সাথে সম্পর্কিত কিছু প্রশ্ন থাকবে এরপর প্রশ্ন থাকবে কিছু সাধারণ জ্ঞানউপস্থিত বুদ্ধি যাচাই প্রায় সকল বহুজাতিক কোম্পানিতেই করা হয় এক এক কোম্পানির প্রশ্ন ও নম্বর বণ্টনের ধরন এক এক রকম প্রশ্ন গুলির উত্তর ঠিকঠাক দেওয়ার চেষ্টা করুণ । সঠিক উত্তর না জানা থাকলে ভুল উত্তর দিয়ে বিভ্রান্ত করবেন না । কথা বলার সময় আপনি আত্মবিশ্বাসের সাথে কথা বলুন । এমন ভাবে কথা বলবেন না যাতে তাঁরা আপনার কথা বুঝতে না পারে বা শুনতে না পায় । কথার মাঝে কোন কথা বলবেন না । একি কথা বারবার বলবেন না । সোজা হয়ে বসে চোখের দিকে তাকিয়ে প্রশ্নের উত্তর দেবেন । ইন্টারভিউয়ের সময় যার সাথে কথা বলছেন অবশ্যই তার চোখের দিকে তাকিয়ে কথা বলবেন । কথা বলার সময় কোন খারাপ শব্দ ব্যবহার করবেন না ।
৬) ইন্টারভিউ দেওয়ার সময় আপনাকে সতর্ক থাকতে হবে । নিজের ওপর আপনার আত্মবিশ্বাস রাখতে হবে । বিশেষজ্ঞরা বিষয়ে বলেন যে, ইন্টারভিউয়ের সময় ঘাবড়ে না গিয়ে আপনার প্রস্তুত করা উত্তরগুলোর দিকে মনোযোগ দিলে ইন্টারভিউ ভালো হয় । আপনি যদি এগুলো মেনে চলেন তাহলে আপনার চাকরি পাওয়ার সুযোগের সম্ভাবনা অনেক বেড়ে যাবে । কারণ তাঁরা আপনার বুদ্ধির পরীক্ষার পাশাপাশি মানসিক পরীক্ষা যাচাই করে দেখে । অবশেষে দেখবেন চাকরিটা পেয়ে গেছেন
 আমাদের লেখা আপনার কেমন লাগছে বা আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্ট টি পৌঁছেদিতে অনুগ্রহ করে শেয়ার করুণ । সম্পর্ক বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে সম্পর্ক লেখাটির উপর ক্লিক করুণ । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
আরও পোস্ট -
আপনি আপনার নিজের আত্মবিশ্বাস কিভাবে বাড়াবেন ?.
দেহের গঠন অনুসারে মানুষ কেমন প্রকৃতির হয় ?.
সুলক্ষণা নারীদের দেহের লক্ষণ ও গঠন কেমন হয় ?
 

  আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷