শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

আপনি আপনার ভালোবাসার সম্পর্ক সুন্দর ও মজবুত বানাবেন কিভাবে ?.


  সম্পর্ক শব্দটি এতটাই মধুর যা একে অপরকে অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ করে রাখে । সম্পর্ক সারা পৃথিবীতে বিরাজমান । সমস্ত প্রাণীর মধ্যে এটা লক্ষ্য করা যায় । নিজের সবকিছু উজাড় করে দিয়ে একে অপরের চরণে প্রাণ নিবেদন হল প্রেমের সম্পর্ক , সেই ভালোবাসার মানুষটির নাম নিভৃত যতনে লিখে রাখার নাম-ই হল প্রেম । কিন্তু কেন এই  সম্পর্ক গুলির মধ্যে ছেদ ঘটে অকারণে ? তার কারণগুলি কি হতে পারে । আমরা অনেক সময় ছোট ছোট জিনিসগুলি অগ্রাহ্য করে থাকি , ফলে আমাদের দৈনন্দিন জীবনের সুমধুর সম্পর্কগুলি ভেঙে যাওয়ার দিকে এগোতে থাকে । আমারা যদি কয়েকটি বিশেষ দিকের প্রতি নজর দেই , তাহলে হয়তো সম্পর্কের ভীত মজবুত হবে ।
 
 
 আমাদের কোন মানুষের সাথে সম্পর্ক তৈরি করার থেকে বড় সমস্যা হল সেই সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখা । অনেক মানুষ সহজে সম্পর্ক তৈরি করে ফেলেন কিন্তু, সেই সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখতে পারেনা । এখন আমি আপনাদের জানাবো যে - আপনার ভালোবাসার সম্পর্ক সুন্দর ও মজবুত বানাবেন কিভাবে ?



১) বিশ্বাস – সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের বুনন এর ওপর বিশ্বাস এর সুতো টান লেগে ছিঁড়ে গেলে সম্পর্কের ভাঙন অনিবার্য । আপনাকে আপনার ভালোবাসার মানুষটির উপর বিশ্বাস রাখতে হবে । এমন কথা ভাববেন না যে – সে আপনাকে সত্যি ভালোবাসে কিনা । বিশ্বাসের সত্যিই অসীম ক্ষমতা রয়েছে , বিশ্বাস-ই পারে মধুর সম্পর্ক স্থাপন করতে । এরকম কোন আচরণ করবেন না – যাতে সে আপনাকে অবিশ্বাস করতে শুরু করে সম্পর্ক রক্ষা ও সুন্দর করতে একে অপরকে কেয়ার বা যত্ন করা প্রয়োজন । সবার ভালোবাসা প্রকাশ করার পদ্ধতি আলাদা রকম হয় । সে তার সেই পদ্ধতির দ্বারা আপনাকে বুঝিয়ে দেবে সে আপনাকে কতটা ভালোবাসে । জোর করে নিজের মতামত চাপিয়ে দেবেন না ।
আরো পড়ুন -বিয়ের আগে নারীদের যে বিষয়গুলো জানা জরুরি?
২) সময় – প্রতিটা সম্পর্কের মধ্যেই একসঙ্গে সুন্দর মুহূর্ত কাটানো খুবই প্রয়োজন । অথচ আমাদের প্রিয়জনরা যারা সর্বদা আমাদের পাশে রয়েছে , তাদের জন্য সময় বের করার কথা আমরা অনেক সময় ভাবতে ভুলে যাই । আপনি যদি কারোর সাথে সম্পর্ক আবদ্ধ হয়ে থাকেন তবে, আপনি যত বেশি সময় পারেন তার সাথে কাটানোর চেষ্টা করুণ । নিজের কাজের পর আপনি বাকি যে সময় হাতে পাবেন সেই সময় তাকে দিন । অতীতের কোন এক ভুল কে সামনে রেখে বর্তমানের সুন্দর মুহূর্তগুলোকে নষ্ট করবেন না । কারণ – সবাই চায় তার ভালোবাসার মানুষের সাথে সুন্দর সময় কাটাতে । মাসে একদিন বাইরে ঘুরতে বা সিনেমা দেখতে পারেন । প্রতিদিন সকালে ও রাতে একবার করে ফোন করবেন । তার মোবাইলে সুন্দর সুন্দর মেসেজ পাঠাতে ভুলবেন না ।

৩) মনের কথা – আমরা প্রত্যেকেই চাই আমাদের মনের অবস্থা আমাদের প্রিয়জনেরা বুঝুক । কথা বলার সময় আপনারা আপনাদের মনের কথা খুলে বলবেন । কোন কিছু মনের মধ্যে চেপে রাখবেন না । ভাল ভাল কথা বলবেন । এমন কোন কথা বলবেন না যাতে তার মনে কষ্ট পায় বা দুঃখ পায় । নিজেকে বড় মনে করা, আর সে ছোটো এমন ভাবে কথা বলবেন না । ফোনে কথা বলার সময় অন্য দিকে মন দেবেন না । আপনার ফোন তখন যেন ব্যস্ত না থাকে ।


৪) হাসি – হাসি মানুষের জীবনে সব থেকে বেশি আনন্দের প্রকাশ ঘটায় । তাই আমাদের উচিৎ নিজেকে সব সময় হাসি খুশি রাখা ও ভালোবাসার মানুষটি যেন সেরকম থাকে তার খেয়াল রাখা । এর জন্য আপনি শুধু ফোনে হাশির জোকস বা মেসেজ পাঠাতে পারেন । যদি পারেন হাসির ভিডিও বা ভিডিও লিঙ্ক পাঠাতে পারেন ।

৫) উপহার – ছোট থেকে বড় কে না ভালোবাসে উপহার পেতে । সব মানুষ উপহার পেতে ভালোবাসেন । তাই আপনি আপনার ভালোবাসার মানুষকে কিছু উপহার দিতে পারেন । সেটি অবশ্যই আপনার বাজেটের বা পকেটের মধ্যে হতে হবে । বেশি দামি উপহার দেওয়ার কোন দরকার নেই । আপনি উপহার হিসাবে – মজার কার্ড, ফ্রেমে বাধানো আপনাদের ফোটো, বই, জামা, কাপড় ইত্যাদি দিতে পারেন ।

৬) ভিডিও কল- ইন্টারনেট ব্যবহার বর্তমান সময়ে অনেক বৃদ্ধি পেয়েছে । তাই শুধু ফোনে কথা বলার পরিবর্তে  আপনি ভিডিও কলে কথা বলতে পারেন । এরফলে আপনারা একে অপরকে সরাসরি দেখা ও কথা বলা দুটোই সুবিধা পাবেন । সে এই সময় কোথায় আছে, কি করছে তা আপনি স্পষ্ট বুঝতে পাড়বেন ।


৭) ভুল বোঝা – সম্পর্কের উন্নতকরণের আরেকটি ধাপ হল একে অপরকে গুরুত্ব দেওয়া । তার কথা মনোযোগ সহকারে শুনে তার আত্মবিশ্বাস ও সক্ষমতাকে গুরুত্ব দেওয়া জরুরী । আপনারা কখন নিজেদের মধ্যে ভুল বোঝাবোঝি করবেন না । এরফলে একটি সুন্দর সম্পর্ক সহজে নষ্ট হয়ে যায় । আপনাদের মধ্যে ভুল বোঝাবোঝি হলে দুজনে আলোচনার মাধ্যমে তাড়াতাড়ি মিটিয়ে নিন । বন্ধু বান্ধবদের সাথে এই নিয়ে বেশি কথা বলবেন না, হিতে বিপরীত সমস্যা দেখা দিতে পারে । আপনি নিজের সিদ্ধান্ত নিজে বিচার করে স্থির করবেন । কারোর কথায় আপনার মাথার ভার বাড়াবেন না ।

৮) প্রশংসা ও ক্ষমা - আমরা সকলেই নিজের প্রশংসা শুনতে ভালোবাসি । আপনি আপনার প্রিয়জনের করা কোন কাজের প্রশংসা করতে পারেন । মানুষ জীবনের সবচেয়ে বড় ধর্ম হল ক্ষমার ধর্ম । তাই আপনারা একে অপরকে  ক্ষমা করে আবার নতুন ভাবে জীবনে পথ চলা  শুরু করুন ।

৯) সেক্স – অনেক মানুষ মনে করেন যে সম্পর্ক সুন্দর করার জন্য সেক্স জরুরি । আমার মতে – আপনাদের যদি পরে বিয়ে না হয় তাহলে এই কাজ করার আগে ১০০ বার ভাবুন । সম্পর্ক টিকিয়ে রাখার জন্য এটি খুব দরকারি নয় । যদি আপনাদের এটা মনে হয় যে - পরে আপনাদের কোন সমস্যা আসবেনা, তাহলে আপনারা স্থির করুণ যে আপনারা কি করবেন । আমার মতে বিয়ের আগে সেক্স না করাই ভালো ।


 আমাদের লেখা আপনার কেমন লাগছে বা আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্ট টি পৌঁছেদিতে অনুগ্রহ করে শেয়ার করুণ । সম্পর্ক বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে সম্পর্ক লেখাটির উপর ক্লিক করুণ । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

আরও পোস্ট পড়ুন -

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷