বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

বিয়ে করার জন্য মেয়ে দেখতে গিয়ে মেয়েকে কি প্রশ্ন করবেন ?.


 মানুষের জীবনে বিয়ে সাধারণত একবার হয় । আগে বিয়ে করার সময় মেয়ে দেখতে গেলে সাথে বাড়ির বয়স্ক মানুষ থাকতেন । এখন ছেলেরা বন্ধুদের সাথে নিয়ে মেয়ে দেখতে যায় । আপনি তখন মেয়েকে কি প্রশ্ন করবেন সে সম্পর্কে আপনার কোন ধারনা থাকেনা । আর যদি আপনি প্রথম বার মেয়ে দেখতে যান তাহলে আপনার সমস্যা হতে পারে । এখন আমি আপনাদের জানাবো যে সেই সময় আপনি মেয়েটিকে কি কি প্রশ্ন করবেন । এই সব প্রশ্নের উত্তর জানা আপনার একান্ত দরকার । এরফলে আপনার ভবিষ্যৎ বিবাহিত জীবন হবে সুন্দর ও সুখময়প্রশ্ন ও তাঁর উত্তর গুলি জানতে আমাদের লেখাটি শেষ পর্যন্ত মন দিয়ে পড়ুন ।


১) অবস্থা – আপনি যখন প্রথমে কোন মেয়ের বাড়িতে যাবেন তখন সেখানের পরিবেশ বোঝার চেষ্টা করুন । তার পর মেয়েকে সাধারণ কিছু প্রশ্ন করুন যেমন – তার নাম কি, বাবার নাম কি, তার কি করতে ভালো লাগে ইত্যাদি । প্রথম অবস্থায় এমন কিছু প্রশ্ন করবেন না যে সে উত্তর দিতে অপ্রস্তুত হয়ে বা চিন্তায় না পড়ে । আপনি নিজে যতটা সম্ভব স্বাভাবিক থাকবেন । এরপর আপনি যে প্রশ্ন গুলি করবেন সেগুলি যখন শুধুমাত্র দুজনে কথা বলবেন তখন জানতে চাইবেন, সকলের সামনে এগুলি বলবেন না । 


২) পছন্দ – এরপর আপনি তাকে বলবেন যে – আপনাকে তার পছন্দ হয়েছে কিনা । আপনি তাকে জানাবেন যে আপনার তাকে পছন্দ হয়েছে কিনা । যদি সে আপনাকে পছন্দ করে তাহলে কেন পছন্দ করে ? অনেক ছেলে ও মেয়ে শুধু দেখতে সুন্দর হয় বলে বা টাকা পয়সা থাকে বলে তাদের পছন্দ করে নেয় । আসল জিনিস হল শুধু দেখতে সুন্দর বা টাকা পয়সা নয়, মানুষের স্বভাব, আচার, ব্যবহার সেগুলিকে পছন্দ করুন । তার এই গুন গুলি আছে কিনা তা ভালো করে জেনে নিন । যদি দেখেন আপনার টাকা পয়সা দেখে বা দেখতে ভাল বলে পছন্দ করেছে তাহলে তাদের থেকে দূরে থাকুন ।


৩) বিয়েতে রাজি – পছন্দ হল, এবার কথা হল যে আপনাকে বিয়ে করতে রাজি ? যদি রাজি হয় তাহলে কেন রাজি । সে বিয়ে করবে তাতে তাঁর নিজের ইচ্ছায় নাকি বাড়ির লোকজদের চাপে পড়ে সে রাজি হয়েছে, সেটা জেনে নিন । আমরা অনেক সময় দেখতে পাই যে জোর করে মেয়েকে তাঁর ইচ্ছায় বিরুদ্ধে বিয়ে দেওয়া হয়, সে রকম কোন সন্দেহ হলে পরিষ্কার করে কথা বলে নিন ।

৪) কখন বিয়ে করবে – অনেক সময় দেখা যায় যে সব কথাবার্তা ঠিক হয়ে যাওয়ার পর বিয়ে করতে সময় চাওয়া হয় । বিভিন্ন মানুষের বিভিন্ন সমস্যা থাকতে পারে । আপনি জেনে নিন সে ঠিক কখন বিয়ে করতে চায় । এক বছর না দু বছর, কত সময় লাগবে । যদি আপনার সেই সময় পর্যন্ত অপেক্ষা করার সময় না থাকে তাহলে আপনি অন্য জায়গায় মেয়ে দেখুন ।


৫) এক সংসার – সবাই চায় তাঁর নিজের পরিবারের সকলের সাথে থাকতে । কিন্তু, বাড়ির ছেলের বিয়ের পর বিভিন্ন কারণে সংসার আলাদা আলাদা হয়ে যায় । আপনি যাকে বিয়ে করতে চলেছেন তাঁর কাছ থেকে একটু কায়দা করে আপনাকে জেনে নিতে হবে যে – সে বিয়ের পরে এক সংসারে থাকতে চায় না আলাদা থাকতে চায় । আপনি নিশ্চয় চাইবেন না আপনার পরিবারের লোকজদের থেকে আলাদা থাকতে ।

৬) বাচ্চা - বিয়ের পর স্বাভাবিক ভাবে মানুষের সন্তান জন্ম হয় । আপনি যাকে বিয়ে করতে যাবেন এটা আপনারা অবশ্যই আলোচনা করে নেবেন যে – বিয়ের কত দিন পরে বাচ্চা নেবে । অনেক মানুষ আছে বিয়ের পর সাথে সাথে বাচ্চা নিতে চায়না । কিন্তু, পরিবারের লোকেরা চায় বাচ্চার মুখ দেখতে । তাই আপনারা ঠিক করে নিতে পারেন যে বিয়ের কতদিন পরে আপনারা বাচ্চা নিতে চান ।

৭) কাজ – বিয়ের পর অনেকে চায় বাইরে কাজ করতে যেতে বা চাকরি থাকলে চাকরি করতে । কিন্তু, বাড়ির লোকজদের কাছে এটা অনেক সময় ঠিক বলে মনে হয় না । তারা ভাবে বাড়ির বৌ বাড়িতে থাকবে, তাঁর আবার চাকরি করতে যাওয়ার কি দরকার । এই নিয়ে বাড়িতে সমস্যা শুরু হয় । এই বিষয়ে আপনারা ঠিক করে নেবেন যে আপনারা কি করবেন । একজনের মত এক রকম, আবার অন্য জনের মত আলাদা হলে আপনাদের মধ্যে সমস্যা তৈরি হবে । সেটা যেন না হয় তাই বিষয়টি বুঝে নেবেন ।


৮) সম্পর্ক – সবথেকে গুরুত্বপূর্ণ কথা হল যে – তাঁর কোন মানুষের সাথে আগে থেকে কোন সম্পর্ক আছে কিনা ? এখনকার দিনে সিঙ্গেল ছেলে মেয়ে পাওয়া একটা সমস্যা হয়ে দেখা দিয়েছে । প্রায় সবাই কোন না কোন একটা সম্পর্কে জড়িয়ে থাকে । আপনি যাকে বিয়ে করতে চলেছেন এই দিকটা খুব ভাল করে বূঝে নিন যে, সে অন্য কোন সম্পর্কে জড়িয়ে আছে কিনা । না থাকলে ঠিক আছে, আর যদি থাকে তাহলে আপনার তাকে বিয়ে না করাই সঠিক কাজ হবে । যদি করেন তাহলে আপনাকে ভবিষ্যতে বিভিন্ন সমস্যায়  পড়তে হবে । দেনা-পাওনার কথা বাদ দিলাম ।

 আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । সম্পর্ক বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে সম্পর্ক লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ 

আমাদের আরও পোস্ট পড়ুন -
আপনি জীবনে যে ৫ টি কারনে সুখী হতে পারেন না ?
কোন মানুষকে প্রভাবিত করে তার মনে আপনার স্থান কিভাবে করবেন ?.
বিয়ে করার জন্য সঠিক ছেলে বা মেয়ে কিভাবে নির্বাচন করবেন ?.
আপনি জীবনে সাফল্য লাভ করবেন কিভাবে ?.
আপনি আপনার নিজের আত্মবিশ্বাস কিভাবে বাড়াবেন ?.


অর্ডার করতে নীচের লিঙ্কে প্লিজ ক্লিক করুন 

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

৫টি মন্তব্য:

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷