বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

তুরস্ক দেশের বিভিন্ন জানা অজানা কথা গুলি কি কি ?.


 তুরস্ক দেশের সরকারী নাম ‘প্রজাতন্ত্রী তুরস্ক’ । এই দেশটির বেশির ভাগ অংশ এশিয়া মহাদেশে অবস্থিত হলেও কিছু অংশ ইউরোপের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত । ফলে ভৌগলিকভাবে দেশটি একই সাথে ইউরোপ ও এশিয়ার অন্তর্ভুক্ত । দেশটির মোট আয়তন ৭৮৩৫৬২ বর্গ কিমি । এর মধ্যে এশিয়ায় অবস্থান ৭৫৫৬৮৮ বর্গ কিমি আর ইউরোপে ২৩৭৬৪ বর্গ কিমি । আয়তন অনুসারে পৃথিবীর ৩৭ তম দেশ । জনসংখ্যার ৯০% তুরস্কের এশীয় অংশে বাস করে । বাকী ১০% ইউরোপীয় অংশে বাস করে । এশিয়া মাইনর ও দক্ষিণ পূর্ব ইউরোপের গুরুত্বপূর্ণ স্থানে তুরস্ক অবস্থিত ।

 এই দেশটি আকৃতি আয়তক্ষেত্রাকার চতুর্ভুজের মত । দৈর্ঘ্য প্রায় ১৬০০ কিমি ও প্রস্থ ৮০০ কিমি । দেশটির সীমা হল – উত্তর-পূর্বে জর্জিয়া, আর্মেনিয়া, আজারবাইজান প্রজাতন্ত্র নাথচিভান । দক্ষিণে সিরিয়া, ইরাক, ভূমধ্যসাগর । পূর্বে ইরান, পশ্চিমে আছে গ্রীস ও অ্যাজিয়ান সাগর ।


 ভূমধ্যসাগর ও অ্যাজিয়ান সাগর থাকার জন্য এখানকার উপকূল এলাকাতে ভূমধ্যসাগরীয় জলবায়ু দেখা যায় । দেশের অভ্যন্তরের জলবায়ু চরমভাবাপন্ন হলেও ভূমধ্যসাগরের উপকূলীয় অঞ্চলের জলবায়ু মৃদু প্রকৃতির । তুরস্কের রয়েছে বিস্তৃত উপকূল, যা দেশটির সীমান্তের তিন-চতুর্থাংশ গঠন করেছে । গ্রীষ্মকাল শুষ্ক প্রকৃতির হয় । শীতকাল হয় ঠাণ্ডা ও সিক্ত প্রকৃতির । উপকূল এলাকাতে নাতিশীতোষ্ণ সামুদ্রিক জলবায়ু দেখা যায় । এখানের মালভূমি অঞ্চলে শীতকালে তাপমাত্রা কম দেখা যায় । তুরস্কের বার্ষিক তাপমাত্রা থাকে প্রায় ২৮ ডিগ্রী সেলসিয়াস । মে মাসে তুরস্কে সবথেকে বেশি বৃষ্টিপাত হয় । বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ ৬০ থেকে ১০০ সেন্টিমিটার । জুলাই ও আগস্ট মাস তুরস্কের শুষ্কতম মাস ।
 কৃষিজ সম্পদে তুরস্ক - চেরি, ডুমুর, হ্যাজেলনাট, ডালিম উৎপাদনে পৃথিবীতে প্রথম স্থান অধিকার করে । এছাড়াও ছোলা, শসা, মরিচ, টমেটো, বেগুণ, ডাল, জলপাই, চা, আপেল, তুলো, গম, কাজুবাদাম, লেবু ইত্যাদি উৎপাদিত হয় ।

প্রাকৃতিক সম্পদ হিসাবে পাওয়া যায় – তামা, কয়লা, সোনা, আকরিক লোহা, পারদ, অ্যান্টিমনি, মার্বেল, চুনাপাথর, ম্যাগনেটাইট ইত্যাদি পাওয়া যায় । এখানকার প্রধান প্রধান শিল্পগুলি হল – খাদ্য প্রক্রিয়াকরণ, বস্ত্র, খনিজ, কাগজ, পেট্রোলিয়াম, পর্যটন শিল্প ইত্যাদি । তুরস্কের পর্যটন শিল্প দেশটির অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখে । এখানের মানুষদের প্রধান পেশা হল – চাকরি, কৃষিকাজ ইত্যাদি ।

 


 তুরস্কের দীর্ঘতম নদী হল কিজিলিরমাক, দৈর্ঘ্য ১৩৫০ কিমি । এছাড়াও প্রধান নদনদী গুলি হল – টাইগ্রিস, আরাস, ইউফেটিস, কুরা, গোদিজ, গোকসু, সেইহান ইত্যাদি । এদেশের বৃহতম হ্রদ হল লেক ভান । উচ্চতম স্থান হল মাউন্ট আরারাত । নিম্নতম স্থান ভূমধ্য সাগর ।

তুরস্কের রাজধানীর নাম আঙ্কারা, অন্যান্য প্রধান শহর হল – ইস্তাম্বুল, আদানা, কায়সেরি, বুর্শা, কেন্যো, আদাপাজরি, গাজিয়ানটেপ ইত্যাদি । ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় তুরস্কের প্রথম প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় । বর্তমানে তুরস্কের ৭৫% জনগণ শহরে বাস করে । এদেশের বিমান বন্দরের সংখ্যা ১১৭ টি । বৃহতম বিমান বন্দর আটাটার্ক আন্তর্জাতিক বিমান বন্দর, সেটি ইস্তাম্বুলে অবস্থিত । 

 তুরস্ক বর্তমানে একটি আধুনিকগণতান্ত্রিক রাষ্ট্র । তুরস্কের রাজনীতিতে একটি বহুদলীয় সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক প্রজাতন্ত্র কাঠামোয় সংঘটিত হয় । আইন প্রণয়নের ক্ষমতা সরকার এবং আইনসভা উভয়ের উপর রয়েছে । তুরস্ক সরকারের প্রধান হলেন প্রধানমন্ত্রী । ৫ বছরের জন্য ভতে নির্বাচিত হয়ে সংসদে যান সংসদ সদস্যরা । ৫৫০ টি আসন নিয়ে একটি সংসদ অবস্থিত । বর্তমানকালে তুরস্ক একটি সাংবিধানিক ধর্মনিরপেক্ষ দেশ । গোটা দেশটিকে ৮১ টি প্রদেশে ভাগ করা হয়েছে । সব প্রদেশ আবার সাতটি অঞ্চলে বিভক্ত । আবার প্রতিটি প্রদেশ কতগুলি জেলা নিয়ে গঠিত । তুরস্কে মোট জেলা আছে ৯২৩টি ।  প্রদেশের রাজধানীর নাম অনুসারে প্রদেশের নাম করণ করা হয়েছে । প্রতিটি প্রদেশের কেন্দ্রীয় জেলা প্রদেশ গুলির রাজধানী । তুরস্কের জনসংখ্যা প্রায় সাত কোটি ১৫ লাখ ।  সেনানৌ ও বিমান বাহিনী নিয়ে তুরস্কের প্রতিরক্ষা বাহিনী গঠিত ।  

 তুরস্ক দেশের সরকারী ভাষা হল তুর্কি । তাছাড়া অন্যান্য ভাষা হল – জাজাকি, আরবি, জর্জিয়ান ইত্যাদি । এখানে যেসব জাতীর মানুষ বসবাস করেন তাঁরা হলেন – কুরদ, লাজ, আলবেণীয়, জাজা, তাতার, আর্মেনীয়, আজারবাইজান ইত্যাদি । ধর্ম হল ইসলাম । মুদ্রার নাম লিরা । আইন সভার নাম – গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলি । তুরস্কে সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল । অন্যান্য খেলার মধ্যে বাস্কেটবল ও ভলিবল খেলা খুব জনপ্রিয় ।

 আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । জানা অজানা ও ভূগোল বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে জানা অজানা ও ভূগোল লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ  

 আমাদের আরও পোস্ট পড়ুন - 


আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷