শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯

ফেসবুকে অ্যাকাউন্ট কিভাবে বানাবেন ও সুন্দর করে সাজাবেন ?.


 বর্তমান দুনিয়াতে ফেসবুক হল সবথেকে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক সাইট । ফেসবুকের অ্যাকাউন্ট মাধ্যমে আপনি আপনার বন্ধু, বন্ধুদের বন্ধু, পরিবারের সদস্য বা আপনার অফিসের সহকর্মীদের সাথে প্রতি মুহূর্তে যোগাযোগ রাখতে পারেন । এখানে আপনি আপনার ছবি, ভিডিও, স্ট্যাটাস আপলোড করতে পারবেন । আবার সেগুলি আপনি আপনার বিভিন্ন বন্ধু, পরিবারের সদস্যদের কাছে শেয়ার করতে পারেন । ফেসবুক আবিষ্কার করেন আমেরিকান সফটওয়্যার ইঞ্জিনিয়ার মার্ক জুকার্বাগ ২০০৪ সালে তিনি ফেসবুক তৈরি করেন । তিনি তাঁর বন্ধুদের সাথে যোগাযোগ তৈরি করার জন্য এটি বানিয়েছিলেন
 

  আজ সারা বিশ্বে প্রায় ১৫০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন । ফেসবুক ব্যবহার করতে হলে আপনার একটি ফেসবুকে অ্যাকাউন্ট বানাতে হবে, না হলে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন না । এখন যারা নতুন ইন্টারনেট ব্যবহার করে তাঁরা এগুলি জানে, আবার অনেকে আছে যারা জানেন না । যারা জানেন না তাঁদের জন্য এখন আমি আপনাদের জানাবো যে কি করে ফেসবুকে নতুন অ্যাকাউন্ট বানাতে হয় ।
 

শুধু অ্যাকাউন্ট বানালে কাজ শেষ হয় না, অ্যাকাউন্টকে সুন্দর করে সাজানোর দরকার আছে । এরফলে আপনি একটা বিশেষ আলাদা মানুষ তা সবার নজরে পড়বে । ফেসবুক চালাতে হলে আপনার অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে, সাথে অ্যান্ডয়েট মোবাইল, ল্যাপটপ বা কম্প্যুটার লাগবে । ফেসবুক আপনার কাছ থেকে কোন টাকা-পয়সা নেয়না, আপনি বিনামূল্যে ফেসবুক ব্যবহার করতে পারবেন । তাহলে শুরু করা যাক। ইন্টারনেট বিষয়ে আরও বিভিন্ন পোস্ট পড়তে নিচে ইন্টারনেট লেখাটির উপর ক্লিক করবেন ।

১) প্রথমে আপনাকে www.facebook.com যেতে হবে বা মোবাইল থেকে চালাতে হলে গুগল প্লেস্টোর থেকে ফেসবুক অ্যাপটি ডাওনলোড করতে হবে । এরপর আপনাকে Creat new account তে ক্লিক করতে হবে ।  এরপর যে পেজ আসবে সেখানে আপনার বিস্তৃত বিবরণ দিতে হবে । প্রথমে আপনার নাম, পরে আপনার পদবী দিতে হবে । আপনার নাম যদি তাপস দাশ হয় তাহলে প্রথম ঘরে তাপস পরের ঘরে দাশ লিখবেন ।
২) এরপর আপনার ফোন নম্বর বা ইমেল দিতে হবে । ইমেল না থাকলে শুধু ফোন নম্বর দিতে হবে ।
৩) এবার আপনার লিঙ্গ নির্বাচন করতে হবে । আপনি পুরুষ হলে Male, মেয়ে হলে Female নির্বাচন করতে হবে । যদি কোনটা না হন তাহলে শেষের টি নির্বাচন করুন ।
৪) এরপর আপনার জন্মদিনের তারিখ, মাস, বছর দিতে হবে । তারিখের ঘরে আপনার জন্মদিনের তারিখ, মাসের ঘরে জন্ম মাস আর বছরের ঘরে জন্মের বছর দিতে হবে ।


৫) এরপর আপনার পছন্দ মত একটি পাসওয়ার্ড তৈরি করুন । এমন পাসওয়ার্ড যেন আপনার মনে থাকে । মনে না রাখতে পারলে কাগজে বা আপনার ডাইরিতে লিখে রাখুন । আপনি ছাড়া আপনার পাসওয়ার্ড অন্য কেউ যেন না জানতে পারে । কাউকে আপনার পাসওয়ার্ড বললেন না বা দেবেন না । পাসওয়ার্ড ৬ থেকে ১২ টি সংখ্যা হয়ে থাকে ।

৬) আপনার সম্পূর্ণ বিবরণ দেওয়ার পর sin up তে ক্লিক করুন । এরপর আপনি যে ইমেল বা মোবাইল নম্বর দিয়েছেন সেখানে একটি ভেরিফিকশনের একটি কোড আসবে । এই কোড নম্বর দিয়ে Confirm করতে হবে । আপনার অ্যাকাউন্ট  তৈরি হয়ে গেছে

ফেসবুকে অ্যাকাউন্ট কিভাবে সুন্দর করে সাজাবেন --
 অ্যাকাউন্ট তৈরি করার পর আমাদের কাজ তাকে সুন্দর করে সাজানো । সুন্দর করে সাজানোর জন্য আমাদের বিভিন্ন তথ্য দিতে হবে । আপনি এগুলি দিতে পারেন বা না দিতে পারেন । এর কোন বাধ্যবাধকতা নেই । তবুও সবাই যাতে আপনাকে সহজে আলাদা করে চিনতে পারে তার জন্য এগুলি দেওয়া দরকার

১) প্রথমে আপনাকে আপনার একটি ছবি প্রোফাইল ফটোতে লাগাতে হবে । আপনার অ্যাকাউন্ট  খুলে ‘Upload profile picture‘  এ ক্লিক করে আপনি যে ফটো লাগাতে চান সেটি নির্বাচন করুন । এরপর Cover photo’ লাগাতে হবে । আগের মতো করে ‘Upload cover photo’  তে ক্লিক করে একটি ফটো নির্বাচন করুন ।
২) এরপর আপনাকে আপনার ঠিকানা, স্কুল, কলেজ, শহরের নাম, দেশের নাম ইত্যাদি দিতে হবে । এছাড়াও আপনার কি বিষয়ে আগ্রহ, আপনার ধর্ম কি , আপনার প্রিয় রাজনৈতিক দলের নাম কি, আপনি কোথায় কাজ করেন বা করেছেন, আপনার যদি পরিবারের কোন সদস্য থাকে ফেসবুকে তার নাম, আপনার প্রিয় কোন ব্যক্তির উক্তি ও আপনার সম্বন্ধে কিছু লিখতে পারেন ।  এগুলি দেওয়ার পর Save করুন 
 ৩) এবার যদি আপনি আপনার বন্ধুদের সাথে যুক্ত হতে চান তাহলে তার নাম দিয়ে সার্চ করুন । একই নামে অনেক জনকে আপনি দেখতে পাবেন । আপনার বন্ধুকে চেনার জন্য তার ছবিটির দিকে দেখুন । তারপর ‘Add friend’  ক্লিক করুন । এভাবে আপনাকে কেউ যদি Friend request পাঠায় তাহলে আপনি তাকে Accept করলে তখন আপনারা বন্ধু হয়ে যাবেন এরফলে আপনারা একে অপরকে মেসেজ পাঠাতে পারবেন, তার পোস্ট করা ফটো, ভিডিও বা স্ট্যাটাস আপনি দেখতে পাবেন ।
 ৪) আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ফটো, ভিডিও বা স্ট্যাটাস পোস্ট করতে পারবেন । ফটো বা ভিডিও পোস্ট করার জন্য Photo/Video তে ক্লিক করুন । আপলোড করার পর Post তে ক্লিক করুন । সেগুলি আপনার বন্ধুরা তখন দেখতে পাবে । ভাল লাগলে তাঁরা Like, Comment, Share করবে ।

   আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । ইন্টারনেট বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে ইন্টারনেট লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

অর্ডার করতে নীচের লিঙ্কে প্লিজ ক্লিক করুন।

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

1 টি মন্তব্য:

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷