সোমবার, ২৯ জুলাই, ২০১৯

আমাদের স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন পরামর্শ গুলি কি কি ?.


  টুকিটাকি বিভিন্ন কাজ আমাদের বিভিন্ন সময় বেশ উপকারে আসে । এখন আমরা স্বাস্থ্য বিষয়ে কিছু টুকিটাকি পরামর্শ নিয়ে কথা বলবো । স্বাস্থ্য নিয়ে আমাদের আগে অনেক লেখা পোস্ট করা হয়েছে, সেগুলি পড়ে না থাকলে নিচে স্বাস্থ্য লেখাটির উপর ক্লিক করে পড়ে নিন । এই পরামর্শ গুলি আপনি অতি সহজে মনে রাখতে পারবেন ও কাজটি সহজে হয়ে যাবে । চলুন দেরি না করে স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন টুকিটাকি পরামর্শ গুলি জেনে নিন ।



১) কাপড়ে যদি লোহার দাগ লাগে সেই দাগ তোলার জন্য লেবুর রস ও লবণ একসাথে মিশিয়ে দাগের উপর ঘষুন । এরফলে দাগ উঠে যাবে । পাতিলেবুর রস দাঁতের গোঁড়া শক্ত করতে ও নখ বৃদ্ধিতে সাহায্য করে । পাতিলেবুতে ভিটামিন ‘সি’ থাকে, যা আমাদের শরীরে ভিটামিন ‘সি’র অভাব পূরণ করে । পাতিলেবুর রস মিশ্রিত জলে মুখ ধোয়া হলে মুখের শ্রী বৃদ্ধি হয় । প্রতিদিন সকালে হালকা গরম জলে অর্ধেক পাতিলেবুর রস দিয়ে খালি পেতে খেলে শরীরে সতেজ ও কাজে উৎসাহ বাড়ে ।


২) বিছা বা বোলতা যদি কামড়ে দেয় সেই ক্ষতস্থানে পেঁয়াজের রস লাগানো হয় তবে জ্বালা কমে যায় । আপনার ঘরে পিঁপড়ের উপদ্রব দেখা দিলে তা দূর করার জন্য এক গ্লাস জল নিন, তাতে দোক্তা পাতা ভিজিয়ে রাখবেন । পিঁপড়ের গর্তে সেই জল ঢেলে দিন, পিঁপড়ে আর আসবেনা । প্রতিদিন সকালে নিয়মিত নিমপাতার রস খেলে কৃমি ভালো হয়ে যায় । চিরতার জল খেলেও ভালো ফল পাওয়া যায় ।

৩) মাথায় যদি মরা মাস ও খুসকি হয় এজন্য মাথাতে কয়েকবার কর্পূরের জল লাগাবেন । মাথায় উকুন থাকলে বালিশের উপর কয়েকটি তুলসী পাতা রেখে ঘুমবেন । ঘামাচি দূর করার জন্য তেজপাতা বেটে গায়ে মেখে আধঘণ্টা রাখুন । তারপর ভাল করে স্নান করুন ।

৪) অনেকের আবার চোখের চারিদিকে কালো কালো দাগ দেখা যায় । এটি দূর করার জন্য কাঁচা দুধ তুলো দিয়ে চোখের চারিদিকে লাগান । কয়েক দিন এভাবে লাগাতে হবে । আপনার দেহে যদি আঁচিল থেকে তা দূর করার জন্য কিছু হিংচেশাক আর চন্দন বেটে মিশ্রণ তৈরি করে আঁচিলের উপর বারবার কয়েকদিন লাগান ।


৫) কচু খেলে আমাদের শরীরের দুর্বলতা দূর হয় । সাদা কচু, মান কচু ইত্যাদি খেলে শরীরের কার্যক্ষমতা বাড়ে ও ক্লান্তি দূর হয় । কাঁঠালি কলা খেলে কৃমির প্রভাব দূর হয় । ভরা পেটে ঘি খেলে অম্বলের রোগ হয় । মুড়ি, ঘি, মধু একসাথে খেয়ে জল খাবেন না । কার্ত্তিক মাসে অল্প পরিমাণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল ।

৬) আপনার স্মৃতিশক্তি যদি কমে আসে ২ চামচ ব্রাহ্মী শাকের রস, ১ কাপ গরম দুধ, ১ চামচ চিনি মিশিয়ে প্রতিদিন সকালে টিফিনের পর ১ মাস খাবেন । পাগল ভাব দেখা দিলে ব্রাহ্মী শাকের রস ৩-৪ চামচ, ১ চামচ মধু, কুড়চূর্ণ আধ চামচ করে প্রতিদিন সকালে টিফিনের পর ১ মাস ১ বার করে খেতে হবে ।

৭) আপনার মুখে ব্রণ হলে ১০ গ্রাম সাদা সরষে ও ১০ গ্রাম কাঁচা দুধ বেটে নিয়ে মুখে মাখুন । আধঘণ্টা মুখে মেখে রাখবেন । এরপর ভাল করে মুখ ধুয়ে নিন । এরকম ভাবে দিনে একবার করে ১৫-২০ দিন মাখতে হবে ।


৮) দাঁতে পোকা হওয়ার কারণ আমরা নিয়মিত দাঁতের যত্ন করিনা । কোনও কিছু খাওয়ার পর মুখ ভাল করে ধোয়া উচিত । চকলেট, লজেন্স, কেক, বিস্কুট ইত্যাদি খাবার বেশি না খাওয়া ও খাওয়ার পর ভাল করে মুখ ধুয়ে নিতে হবে ।

৯) কোথায় কেটে গেলে দূর্বা বা গাঁদা ফুলের পাতা বেটে লাগালে উপকার পাওয়া যায় । আঘাত লাগলে চুন ও কাঁচা হলুদ বেটে নিয়ে গরম করে লাগাতে হবে । পুড়ে গেলে সাথে সাথে আলু থেঁতো করে লাগালে জ্বালা কমে যায় ।

১০) আপনার ধাতু দুর্বলতা দেখা দিলে ৫০ গ্রাম মাসকলাই আধ লিটার জল নিয়ে সিদ্ধ করে জলের পরিমাণ ২৫০ গ্রাম হলে নামিয়ে নিতে হবে । ঠাণ্ডা হওয়ার পর সকালে টিফিনের পর রোজ একবার করে ১ মাস খাবেন । যাদের ধাতু অল্প উত্তেজনায় ক্ষরণ হয় তাঁরা  ১ টি বাতাসার সাথে ১০-১২ ফোঁটা বটের আঠা নিয়ে রোজ সকালে ১ বার করে ১ মাস টিফিনের পর খেতে হবে ।


  আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নীচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । স্বাস্থ্য বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে স্বাস্থ্য লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷