শুক্রবার, ১৩ মার্চ, ২০২০

আমাদের এই পৃথিবী কবে ধ্বংস হবে ?.


  পৃথিবী কবে ধ্বংস হবে এ প্রশ্ন মানুষের মনে চিরকাল ছিল ও বর্তমানে আছে । পৃথিবী কবে নাগাদ ধ্বংস হবে এ বিষয়ে বিজ্ঞানের সুনির্দিষ্ট কোনও সময় বেঁধে দেয়া নেই পৃথিবী ধ্বংস হওয়া নিয়ে কম ভবিষ্যদ্বাণী হয়নি । ২০১২ সালের কথা অনেকেরই মনে থাকবে । তারও আগে কিংবা পরে, নানা সময়ে নানা কথা শোনা গিয়েছে । ১৫শ শতকের সময় থেকে মূলত পৃথিবীর অস্তিত্ব ধীরে ধীরে বিপন্ন হয়ে শুরু করে । এখন সেই অবস্থা আরও গতিশীল হয়েছে এখন আমরা জানব যে আমাদের এই পৃথিবী কবে নাগাদ ধ্বংস হবে তার সম্ভাব্য কিছু কারণ ।

 
১) পৃথিবী কবে নাগাদ ধ্বংস হবে তার ভবিষ্যদ্বাণী করেছেন বুলগেরিয়ার বাসিন্দা বাবা ভ্যাঙ্গা । যার আসল নাম ভ্যাঙ্গেলিয়া প্যানদেভা দিমিত্রোভা । ১৯১১ সালে জন্ম ভ্যাঙ্গেলিয়ার, ১৯৯৬ সালে মারা যান ভ্যাঙ্গা । তখন তার বয়স ৮৫ বছর । তার  ভবিষ্যদ্বাণী মতে - ২০৪৫ সাল নাগাদ বিশাল হিমশৈলগুলো গলতে শুরু করবে ।  পৃথিবীর অস্তিত্ব সংকট তখন দেখা দেবে । ২১৩০ সাল নাগাদ মানুষ জলের তলায় বসবাসের বন্দোবস্ত করে ফেলবে । ৩৭৯৭ সাল নাগাদ পৃথিবীর ধ্বংস অনিবার্য । কিন্তু তত দিনে মানুষ এক নক্ষত্রলোকের সন্ধান পাবে । সেই স্থানেই গড়ে উঠবে পৃথিবীর নতুন উপনিবেশ।
২) পৃথিবী কবে নাগাদ ধ্বংস হবে তার ভবিষ্যদ্বাণী করেছেন নাসার বিজ্ঞানীরা । তারা জানিয়েছেন, ২৮৮০ সালের ১৬ মার্চ ধ্বংস হবে পৃথিবী । ডিএ-১৯৫০ নামে এক গ্রহাণু ১৯৫০ সালে আবিষ্কৃত হয় । এদিন ডিএ-১৯৫০ নামে এক গ্রহাণু সজোরে আঘাত হানবে পৃথিবীর বুকে । গ্রহাণুটি প্রতি সেকেন্ডে ১৫ কিলোমিটার (৯ মাইল) বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে । পৃথিবীতে আঘাত হানার পর এটি আছড়ে পড়বে আটলান্টিক মহাসাগরে । এরফলে আটলান্টিকের   মহাসাগরে জল ৪০০ ফুট উপরে উঠে আসবে । যার ফলে বড় ধরণের সুনামি দেখা দেবে ।
৩) গ্লোবাল ওয়ার্মিং শব্দটা এই মুহূর্তে পৃথিবী বাসীর কাছে আতঙ্ক ৷ জলবায়ু পরিবর্তনের প্রভাব এর মধ্যে বিশ্বের ওপর পড়তে শুরু করেছে । একাধিক রিপোর্ট বলছে, যে দিকে জলবায়ু এগোচ্ছে, তাতে পৃথিবী ধ্বংসের সময় দ্রুত গতিতে ধেয়ে আসছে ৷ অ্যান্টার্কটিকার বেশ কিছু হিমবাহ দ্রুত গতিতেই গলতে শুরু করেছিল ৷ হিমবাহ গলনে কয়েক দশকের মধ্যে সবচেয়ে আগে ডুবে যাবে মালদ্বীপ ও টুভালুর মতো দেশগুলি ৷ সাম্প্রতিক গবেষণায় পাওয়া গিয়েছে, যে হারে অ্যান্টার্কটিকায় হিমবাহের বরফ গলছিল, সেই হার খানিকটা কমেছে ৷ আগামী ২০৬০ সালের মধ্যে ১ হাজার কোটিতে পৌঁছে যাবে পৃথিবীর মানুষের সংখ্যা । তার সঙ্গে প্রতিদিন বেড়ে চলবে মানুষের চাহিদা ।

 পৃথিবীর জীব বৈচিত্র্যের হার মাত্রাতিরিক্ত হারে কমে গিয়েছে । নেতিবাচক প্রভাব পড়ছে স্বাস্থ্যে, কমছে উৎপাদনশীলতা এবং ধ্বংস হচ্ছে সম্পদ । জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে বেশ কয়েক বছর ধরে বিশ্বের নামকরা বিজ্ঞানীরা উদ্বিগ্ন । এই অবস্থা থেকে বাঁচতে গেলে, জীব বৈচিত্র্যকে বাঁচাতে গেলে নীতি নির্ধারণের ক্ষেত্রে সতর্কতা দেখাতে হবে । নিজের পরিবেশে বদল এনে, নিজের খাদ্যাভ্যাসে বদল এনে, নানা ধরনের সংরক্ষণের মাধ্যমে পৃথিবীর ধ্বংস হওয়া রোধ করা সম্ভব । তবে  সঠিক পথে এগনোর প্রয়োজন ।

 ৪) স্টিফেন হকিং'র মতে - ধ্বংস হয়ে যাবে পৃথিবী ৷  বিশ্ববিখ্যাত পদার্থবিদ ও কসমোলজিস্ট স্টিফেন হকিং মৃত্যুর আগেই সেই ভবিষ্যদ্বাণী করেছিলেন ৷ ৬০০ বছরের মধ্যেই আমরা পৃথিবী বাসীরা মারা যাব ৷ উল্কাপাত ঘটবে বিশ্বজুড়ে, লাল হয়ে জ্বলবে গ্রহ ৷ সময় যত এগবে বিজ্ঞান ও প্রযুক্তি তত উন্নত হবে ৷ বেশির ভাগ দেশই পারমানবিক শক্তি অর্জন করছে বর্তমানে ফলে পারমাণবিক যুদ্ধ, বিশ্ব উষ্ণায় ইঞ্জিনিয়ারস ভাইরাস বাড়বে ৷ আর তার ফলে ধ্বংস হতে পারে পৃথিবী ৷ যদি পৃথিবী ধ্বংস হয়ে যায় সেটার পেছনে পারমাণবিক যুদ্ধের বড় একটা হাত থাকার সম্ভাবনা রয়েছে একদিন মানুষের জায়গা নেবে মানুষেরই হাতে তৈরি করা রোবটরা ৷ একদিনই এর হাতের পুতুল য়ে যাবে মানুষ ৷ তখন মানব সভ্যতার দিন শেষ হবে ৷ অনেক বৈজ্ঞানিকই মনে করে এই বিশ্ব ব্রম্ভান্ডে রয়েছে আমাদের মতই কোনও প্রাণী জগৎ যাদের আমরা এলিয়েন বা ভিনগ্রহী প্রাণী বলি আমরা বিশ্বাস করি বা নাই করি, ভিনগ্রহ বাসীদের সম্বন্ধে আমাদের স্পষ্ট ধারণা না থাকলেও, ভিনগ্রহ বাসীদের দ্বারা পৃথিবী ধ্বংস হওয়ার সম্ভাবনাকে কিন্তু একেবারে উড়িয়ে দেওয়া যায়না

৫) মিশরীয়দের একটা প্রত্নতাত্ত্বিক আবিষ্কার থেকে পৃথিবী কবে নাগাদ ধ্বংস হবে তার কথা জানা যায় যেভাবে অতীতে মিশরীয় সভ্যতা ধ্বংস হয়ে গেছে, সেভাবেই বর্তমানেও একদিন ঠিক শেষ হয়ে যাবে আজকের সভ্যতা । চেক প্রজাতন্ত্রের একটি ঐতিহাসিক দল মিশরে খনন কাজ চালাচ্ছিলতখন তারা খুঁজে পান, মিশরীয় সভ্যতার এক রানী খেনটাকাসের মাথার খুলি । একটি জায়গায় লেখা রয়েছে, যেদিন এটি পাওয়া যাবে, সেদিনই ধ্বংস হয়ে যাবে পৃথিবী ইতিহাসবিদরা বলছেন, আজকের পৃথিবীও যেকোনো দিন মিশরীয় সভ্যতার মতোই হারিয়ে যাবে ।

৬) সূর্যের উপস্থিতি পৃথিবীর টিকে থাকবার জন্যে প্রচণ্ড দরকার গাছপালা, মানুষ, পশু-পাখি, এমনকি নদ-নদী সমুদ্রসহ জলের সমস্ত উৎসের ঠিকঠাক টিকে থাকবার জন্য আমাদের দরকার এই সূর্য প্রত্যেক ১১ বছর অন্তর সূর্যের জীবনে আসে সৌর ঝড় বা সোলার ম্যাক্স, তখন সূর্য থেকে নির্গত হয় সবচাইতে শক্তিশালী এক রশ্মি আমাদের প্রাণের সম্ভাবনা কেড়ে নিতে পারে সেই শক্তিশালী এক সৌর ঝড় বিজ্ঞানীদের মতে যদি এমনটাই ঠিকঠাক ভাবে চলতে থাকে তাহলে পৃথিবীতে প্রাণকে টিকিয়ে রাখার অন্যতম মাধ্যম এই সূর্যই হয়ে উঠতে পারে পৃথিবীর ধ্বংসের কারণ
আমাদের লেখা আপনার কেমন লাগছে বা আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্ট টি পৌঁছেদিতে অনুগ্রহ করে শেয়ার করুণ । জানা অজানা বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে জানা অজানা লেখাটির উপর ক্লিক করুণ । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ  

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷