মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯

প্রাচীন ভারতের শিক্ষাব্যবস্থা ও মহাবিহার গুলি কেমন ছিল ?


 আমরা বাংলা ভাষায় কথা বলি । আমদের এই বাংলা ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবার থেকে এসেছে বলে মনে করা হয় । এমন দেখা যায় যে, বিভিন্ন ভাষার শব্দের মধ্যে অন্তর্নিহিত মিল রয়েছে । বাংলায় আমরা বলি মা, সংস্কৃতে মাত বা মাতৃ, ইংরেজিতে Mother শব্দের অর্থও মা । এইভাবে বেশকিছু শব্দের মিল খুঁজে পাওয়া যায় । মানুষের মত ভাষারও পরিবার আছে । এই রকম একটি ভাষা পরিবার হল ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবার ।

ইউরোপ ও ভারতীয় উপমহাদেশের অনেক ভাষা এই ভাষা পরিবারের সদস্য । ইন্দো-ইউরোপীয় ভাষা ব্যবহারকারীরা কোন এলাকায় বাস করতো সেটি নিয়ে বিতর্ক রয়েছে । অনেক ঐতিহাসিক মনে করেন – এরা মধ্য এশিয়ার তৃণভূমি অঞ্চলে যাযাবর ছিল । খাদ্যের অভাব দেখা দিলে এরা ভারতে, ইরানে, ইউরোপের বিভিন্ন অঞ্চলে চলে আসে ।

 বেদ কথাটি ‘বিদ’ শব্দ থেকে এসেছে, যার অর্থ জ্ঞান । সমস্ত বৈদিক সাহিত্য চারভাগে বিভক্ত – সংহিতা, ব্রাহ্মণ, আরণ্যক, উপনিষদ ।  সংহিতাতে আছে ঋক, সাম, যজু ও অথর্ব বেদ । ঋক বেদ হল সবথেকে পুরনো সাহিত্য উপাদান । এরপরের রচনাগুলি পরবর্তী বৈদিক যুগের বলে ধরা হয় । বৈদিক সাহিত্য ঠিক কোন সময় রচনা করা হয়েছিল তা নিশ্চিত করে বলা যায়না । আনুমানিক খ্রিষ্টপূর্ব ১৫০০ থেকে ৬০০ অব্দের মধ্যে বৈদিক সাহিত্য রচিত হয় । এরপর খ্রিষ্টপূর্ব ৬০০ অব্দ পর্যন্ত পরবর্তী বৈদিক যুগ ।

 বৈদিক যুগে শিক্ষা ব্যবস্থার প্রধান ছিলেন গুরু । শিক্ষা লাভের জন্য তাঁর কাছে ছাত্রদের প্রথমে আবেদন করতে হত । উপযুক্ত হলে উপনয়নের অনুষ্ঠানের মাধ্যমে গুরু সেই ছাত্রকে শিষ হিসাবে গ্রহণ করতেন । সেই সময় মৌখিক ভাবে শিক্ষা চর্চা হত । ছাত্রদের গুরুর বোঝানো পাঠ শুনে মুখস্থ করতে হত । প্রাচীন শিক্ষাব্যবস্থায় স্মৃতির উন্নতি সাধন ছিল সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় । ছাত্রদের থাকা, খাওয়ার সমস্ত দায়িত্ব গুরুর উপর ছিল । বেদ পাঠের সঙ্গে ব্যকরন, গণিত, ভাষা শিক্ষার চর্চা হত ।

 বিদ্যাচর্চার পাশাপাশি ছাত্রদের হাতে কলমে শিক্ষা দেওয়া হত । অস্ত্র চালনা, চিকিৎসা করার চর্চা হত । শিক্ষিত মেয়েরা নাচ গানের চর্চা করতেন । প্রায় বার বছর ধরে শিক্ষা দেওয়া হত ।  শিক্ষা শেষ হলে ‘সমাবর্তন’ নামে একটি অনুষ্ঠানের মাধ্যমে ছাত্রকে স্নাতক বলে ঘোষণা করা হত । গুরুর গৃহ থেকে চলে যাওয়ার সময় ছাত্রকে গুরু দক্ষিণা দিতে হত । গুরু দক্ষিণা হিসাবে গরু দান করা হত ।

  পরবর্তী বৈদিক যুগের পড়াশোনা প্রথা খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতক নাগাদও চালু ছিল । খ্রিষ্টপূর্ব চতুর্থ শতকের দিকে বেদের পাশাপাশি কাব্য, ব্যকরন, ছন্দ, গণিত, জ্যোতির্বিদ্যা, রসায়ন, মুদ্রা, নথিপত্র, যুদ্ধ ও শিকার সম্বন্ধে পড়ানো হত । এই সময় জীবিকা ও পড়াশোনার মধ্যে একটা যোগাযোগ তৈরি হয়েছিল । এর পাশাপাশি বৌদ্ধ বিহারগুলিতে এক নতুন শিক্ষা পদ্ধতি ও লিপির ব্যবহার শুরু হয় । কয়েকটি বিখ্যাত মহাবিহার গুলি হল – নালন্দা, তক্ষশীলা, বিক্রমশীলা, বলভী ইত্যাদি । এই মহাবিহার গুলিতে দেশ বিদেশের ছাত্ররা পড়তে আসতো ।

  নালন্দা – নালন্দা মহাবিহার ছিল গুপ্ত যুগের একটি অন্যতম শ্রেষ্ঠ শিক্ষাকেন্দ্র । প্রাচীন ভারতের মগধ রাজ্যে(বিহার) এটি অবস্থিত । খ্রিস্টীয় সপ্তম শতাব্দী থেকে বারশো শতাব্দী পর্যন্ত এটি ছিল ভারতের একটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান । নালন্দা বৌদ্ধবিহার প্রতিষ্ঠার জন্য ৫০০ বণিক ১০ কোটি স্বর্ণমুদ্রা ব্যয় করেন বলে হিউয়েন সাং এর থেকে উল্লেখ পাওয়া যায় । এখানে যেকোনো ধর্ম, বর্ণের ছাত্ররা পড়তে পারতেন । ভর্তি হওয়ার জন্য ছাত্রদের কঠিন পরীক্ষায় পাশ করতে হত । এখানে থাকা, খাওয়া ও পড়াশোনার জন্য কোনও মূল্য দিতে হতনা । লেখাপড়ার শেষে পরীক্ষা দেওয়া রীতি ছিল । নাগার্জুন নালন্দার অধ্যক্ষও হয়েছিলেন । সেই সময়ের অনেক বিখ্যাত মানুষ এই মহাবিহারে পড়াশোনা করেছেন । সুমাত্রা, জাভা, তিব্বত, চীন, কোরিয়া ইত্যাদি দেশ থেকে ছাত্ররা নালন্দায় পড়তে এসেছিলেন । তুর্কি আক্রমণের ফলে এই বৌদ্ধবিহার ধ্বংস হয় । এই বিহারে বুদ্ধের একটি মূর্তিও প্রতিষ্ঠা করা হয়েছিল  বর্তমানে নালন্দা একটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র এবং বৌদ্ধ তীর্থ পর্যটন পথের অন্যতম গন্তব্যস্থল

তক্ষশীলা – গান্ধার জনপদের রাজধানী ছিল তক্ষশীলা ।  প্রাচীন তক্ষশীলা শহর ছিল হিন্দু ও বৌদ্ধ ধর্মের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র টলেমির ভূগোলে তক্ষশীলাকে বর্ণনা করা হয়েছে 'তক্ষিয়ালা' (Taxiala) হিসেবেবর্তমানে এটি পাকিস্তানের রাওয়ালপিন্ডি জেলায় অবস্থিত । এই স্থান ধীরে ধীরে শিক্ষাকেন্দ্র হিসাবে জনপ্রিয় হয়ে ওঠে । যোগ্যতার ভিত্তিতে ছাত্র বাছাই করে নেওয়া হত । সাধারণত ষোলো থেকে কুড়ি বছর বয়সের ছাত্ররা ভর্তি হতেন । দেশ ও দেশের বাইরে থেকে বহু ছাত্র এখানে পড়তে আসতেন । রাজা বা ব্যবসায়ি’রা এই বিদ্যালয় চালানোর জন্য জমি বা অর্থ দান করতেন । এখানকার বিখ্যাত ছাত্ররা হলেন চাণক্য, জীবক, পাণিনি ।


 ফাসিয়ান ও সুয়ান জাং এর লেখার মাধ্যমে জানা যায় যে – বাংলাতে অনেকগুলি বৌদ্ধ বিহার ছিল । নালন্দার সমসাময়িক একটি বৌদ্ধবিহার ছিল পশ্চিম মেদিনীপুরের কাছে মোঘলমারিতে । মগধ থেকে তাম্রলিপ্ত যাওয়ার পথে এই বিহারটি অবস্থিত । সুবর্ণরেখা নদী এই বিহারের কাছ দিয়ে বয়ে যেত । মনে করা হয় এই বিহারটিতে বনিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল । প্রত্নতাত্ত্বিক ডঃ অশোক দত্ত এই বৌদ্ধ বিহারটি আবিষ্কার করেন ।  পশ্চিমবঙ্গের বৌদ্ধ প্রত্নস্থলের মধ্যে এখন এটি হল সবথেকে বড়ো । এই বৌদ্ধ বিহারের নাম কি ছিল তা এখন জানা যায়নি ।

 আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নীচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । ইতিহাস বিষয়ে আরও পোস্ট পড়তে নিচে ইতিহাস লেখাটির উপর ক্লিক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ   


আমাদের আরও পোস্ট পড়ুন - 

আপনারা দয়া করে এখানে থাকা বিভিন্ন বিজ্ঞাপনের উপর ক্লিক করে আপনার প্রয়োজন অনুসারে জিনিস কিনুন, তাহলে আমি কিছু কমিশন পাব।

২টি মন্তব্য:

ধন্যবাদ

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷